Ministry of Primary and Mass Education, Government of the Peoples` Republic of Bangladesh.   
Ministry of Primary and Mass Education, Government of the Peoples` Republic of Bangladesh.   
Ministry of Primary and Mass Education, Government of the Peoples` Republic of Bangladesh.   
Ministry of Primary and Mass Education, Government of the Peoples` Republic of Bangladesh.   
Ministry of Primary and Mass Education, Government of the Peoples` Republic of Bangladesh.   
Ministry of Primary and Mass Education, Government of the Peoples` Republic of Bangladesh.   
Ministry of Primary and Mass Education, Government of the Peoples` Republic of Bangladesh.   
Ministry of Primary and Mass Education, Government of the Peoples` Republic of Bangladesh.   
Ministry of Primary and Mass Education, Government of the Peoples` Republic of Bangladesh.   
Ministry of Primary and Mass Education, Government of the Peoples` Republic of Bangladesh.   


Location:

College Road (Gohailkandi ), Mymensingh (Just after the Railway Crossing)

Total area of land: 5.23 acre

In 1978 it was first founded as "Mymensingh College of Education"

In 1982 it was named as "Academy for Fundamental Education"

In 1985 it was named as "National Academy for Primary Education (NAPE)"

On October 1 2004 this NAPE is declared as an autonomous Organization.

Communication:

From any part of Mymensingh City Get up to Town Hall Turning (Moor)===è Straight  College Road  ==è Go up to College Road Railway Crossing =è Cross  the Rail Way Truck after 100 meters you will get the  NAPE Gate.
Phone: 091-66305


এক নজরে -

জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমী (নেপ), ময়মনসিংহ

তারিখ: ২৪ মে ২০১৬

যোগাযোগ: জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমী (নেপ), একাডেমী রোড, গোহাইলকান্দি, ময়মনসিংহ।

ফোন: ০৯১-৬৬৩০৫, www.nape.gov.bd, ফ্যা: ০৯১-৬৭১৩২, email: This e-mail address is being protected from spambots. You need JavaScript enabled to view it



নেপ -এর সংক্ষিপ্ত ইতিহাস


এই প্রতিষ্ঠানটি 1969 সনে জুনিয়র ট্রেনিং কলেজ (জেটিসি) হিসেবে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠিত হওয়ার পর এখানে ২ বৎসর মেয়াদি ইন্টারমিডিয়েট ইন এডুকেশন (আই এড) কোর্স পরিচালিত হয়। ময়মনসিংহ ছাড়াও ঢাকা, চট্টগ্রাম, ফেনী, রংপুর ও যশোরে অনুরূপ আরো পাঁচটি জুনিয়র ট্রেনিং কলেজ (জেটিসি) স্থাপিত হয়। মহান স্বাধীনতার পর ১৯৭২ সালে জুনিয়র ট্রেনিং কলেজ (জেটিসি)গুলো রূপান্তরিত হয়ে কলেজ অব এডুকেশন নামে Kvh©µg শুরু করে । উক্ত কলেজগুলোতে ৩ বছর মেয়াদি ব্যাচেলর অব আর্টস ইন এডুকেশন (বিএ ইন এডুকেশন) কোর্স চালু হয় । ১৯৭৮ সালে ঢাকাস্থ কলেজ অব এডুকেশনটি সরকারী কবি নজরুল কলেজ হিসেবে রূপান্তরিত হয়। অন্য চারটি কলেজ অব এডুকেশন (চট্টগ্রাম, ফেণি, রংপুর ও যশোর) টিচার্স ট্রেনিং কলেজে উন্নীত হয়। এছাড়া ১৯৭৮ সালে ময়মনসিংহস্থ কলেজ অব এডুকেশনটি Óমৌলিক শিক্ষা একাডেমীÓ (Academy for Fundamental Education) নামে প্রতিষ্ঠিত হয়।  ১৯৮৫ সালে এর নামকরণ করা হয় ‘‘জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমী (নেপ)Ó । ২০০৪ সালের ১ অক্টোবর থেকে একাডেমী স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান হিসেবে আত্মপ্রকাশ করে।


ভিশন (Vission):

প্রশিক্ষণ ও গবেষণা কার্যক্রম পরিচালনার মাধ্যমে বাংলাদেশের প্রাথমিক শিক্ষায় প্রশিক্ষিত ও পেশাগত দক্ষতাসম্পন্ন মানবসম্পদ উন্নয়নের মাধ্যমে যোগ্যতাভিত্তিক প্রাথমিক শিক্ষা নিশ্চিত করা।


মিশন (Mission):

প্রশিক্ষণ ও গবেষণা কর্মসূচি পরিচালনার মাধ্যমে প্রশিক্ষক এবং শিক্ষকগণের সর্বোচ্চ পেশাগত মান ও যোগ্যতা নিশ্চিত করে মানসম্মত প্রাথমিক শিক্ষা বাস্তবায়ন ।

নেপ-এর কর্মপরিধি


  • মানসম্মত প্রাথমিক শিক্ষা  নিশ্চিত করার লক্ষ্যে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষক  প্রশিক্ষক এবং শিক্ষা  ব্যবস্থাপকগণের পেশাগত  দক্ষতা উন্নয়নে বিভিন্ন প্রশিক্ষণের আয়োজন করা।
  • প্রাথমিক শিক্ষার বিভিন্ন সমস্যা চিহ্নিত করে সে বষিয়ে গবেষণার উদ্যোগ গ্রহণ, গবেষণা পরিচালনা এবং গবেষণা কাজের সমন্বয় সাধন করা।
  • প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণ শিক্ষাক্রম উন্নয়ন/পরিমার্জন ও  প্রশিক্ষণ সামগ্রী  প্রণয়ন করা ।
  • শ্রেণি কার্যক্রমের এবং প্রশিক্ষণ অধিবেশনের মান উন্নয়নের জন্য সংশ্লিষ্ট আদর্শ উপকরণ এবং বিষয়ভিত্তিক  উপকরণ উন্নয়ন করা ।
  • প্রশিক্ষণ এবং প্রশিক্ষণ ব্যবস্থাপনা কাজ মনিটর এবং সুপারভিশন করা।
  • সার্টিফিকেট ইন এডুকেশন (সি-ইন-এড)  ও ডিপ্লোমা ইন প্রাইমারী এডুকেশন (ডিপিএড) কার্যক্রম পরিচালনা ও তত্তাবধান  করা।
  • প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়ন করা।
  • গবেষণাপত্র  প্রাথমিক শিক্ষার উন্নয়নে মৌলিক ও উদ্ভাবনীমূলক রচনা সম্বলিত জার্নাল প্রকাশ করা।
  • প্রাথমিক শিক্ষা  ক্ষেত্রে নবতর উপায় ও কৌশল গ্রহণরে ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার সংযোজনের  উদ্যোগ গ্রহণ করা।
  • শিক্ষাক্ষেত্রে বিশেষ করে প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে নীতি নির্ধারণ করার কাজে সরকারকে প্রয়োজনীয় বিশেষজ্ঞ পরার্মশ প্রদান করা।
  • প্রাথমিক শিক্ষার উন্নয়নে কাজ করে থাকে এমন জাতীয় ও আন্তর্জাতিক সংস্থার সাথে যৌথ উদ্যোগে নেপ-এর অনুষদ সদস্যগণের  পেশাগত উন্নয়নের মাধ্যমে মানসম্মত প্রাথমিক শিক্ষা  উন্নয়নে র্কমসূচি গ্রহণ করা
  • প্রাথমিক শিক্ষার মাঠ পর্যায়ের কর্মকর্তাগণের পেশাগত দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ প্রদান
  • প্রাথমিক শিক্ষার উন্নয়নে জাতীয় ও আন্তর্জাতিক  সেমিনার, সভা, ওয়ার্কশপ, সম্মেলন এর আয়োজন করা এবং জার্নাল ও প্রাথমিক শিক্ষা সম্পর্কিত  জ্ঞান, ধারনা, অভিজ্ঞতা প্রভৃতি প্রবন্ধ ও জার্নাল প্রকাশের মাধ্যমে তার প্রচার ও বিস্তরণ ঘটানো ।
  • প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো, বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা বাস্তবায়ন ও পরিবীক্ষণ ইউনিট, এনসিটিবি,  পিটিআই ও ইউআরসি এর বিভিন্ন কার্যক্রমের সাথে সমন্বয় সাধন


নেপ র্বোড অব গর্ভনরস

নেপ পরিচালনার জন্য ১৪ সদস্যের বোর্ড অব গভর্নরস রয়েছে। বোর্ড অব গভর্নরস নপে-এর যাবতীয় কাজ অনুমোদন দানের সর্বোচ্চ কর্তৃপক্ষ। সচিব, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নেপ বোর্ড অব গভর্নরস- এর চেয়ারম্যান  ও মহাপরিচালক, (নেপ) সদস্য সচিব।

নেপ বোর্ড অব গভর্নরস-এর সদস্যগণের তালিকা:

  1. সচিব, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়                                                      চেয়ারম্যান
  2. যুগ্ম সচিব, অর্থ মন্ত্রণালয়, অর্থ বিভাগ                                                     সদস্য
  3. যুগ্ম সচিব (প্রশাসন), জনপ্রশাসন মন্ত্রণালয়                                                          সদস্য
  4. রেক্টর, বিপিএটিসি মহোদয়ের প্রতিনিধি (এম.ডি.এস পদ মর্যাদার নিম্নে নহে)                    সদস্য
  5. যুগ্ম সচিব (উন্নয়ন), প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়                                                সদস্য
  6. মহাপরিচালক, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর                                                   সদস্য
  7. চেয়ারম্যান, এনসিটিবি                                                                       সদস্য
  8. অতিরিক্ত মহাপরিচালক, পরিকল্পনা ও উন্নয়ন একাডেমী                                 সদস্য
  9. পরিচালক (প্রশিক্ষণ), প্রাথমিক শিক্ষা অধিদপ্তর                                           সদস্য
  10. জেলা প্রশাসক, ময়মনসিংহ                                                                 সদস্য
  11. বেগম রাশেদা খানম, সাবেক উপাধ্যক্ষ, টিচার্স ট্রেনিং কলেজ (মহিলা)                  সদস্য
  12. জনাব আজিজ আহমেদ চৌধুরী, অবসরপ্রাপ্ত মহাপরিচালক, ডিপিই                             সদস্য
  13. অধ্যাপক কাজী আফরোজ জাহান আরা, শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয় সদস্য
  14. মহাপরিচালক, (নেপ)                                                                        সদস্য সচিব


অনুষদসমূহ

একাডেমিক কর্মকান্ড বাস্তবায়নে নিম্নলিখিত ৭টি অনুষদ দায়িত্ব পালন করছে -

১.       পরিকল্পনা ও ব্যবস্থাপনা অনুষদ

২.       ভাষা অনুষদ

৩.       সমাজ বিজ্ঞান অনুষদ

৪.       বিজ্ঞান ও গণিত অনুষদ

৫.       গবেষণা ও কারিকুলাম উন্নয়ন অনুষদ

৬.       মনিটরিং, ও সুপারভিশন অনুষদ

৭.       টেস্টিং এন্ড ইভালুয়েশন অনুষদ

বাংলাদেশ সার্টিফিকেট ইন এডুকেশন (সি-ইন-এড) বোর্ড

১৯৮২ সালে নেপ-এ বাংলাদেশ সি-ইন-এড বোর্ড প্রতিষ্ঠিত হয়। এ বোর্ডের অধীনে সারা দেশে ৫৬টি সরকারি এবং ৩টি বেসরকারি পিটিআই রয়েছে।

সি-ইন-এড বোর্ড এর অধীনে র্বতমানে ১৮ মাস ব্যাপী ডপ্লিোমা ইন প্রাইমারি এডুকশেন (ডিপিএড) র্কোস ৫০টি পিটিআই-তে এবং ১ বছর ব্যাপী সার্টিফিকেট ইন প্রাইমারি এডুকশেন (সি-ইন-এড) প্রশক্ষিণ র্কোস ০৬ টি সরকারি ও  ২টি বেসরকারি পিটিআই-তে  পরিচালিত হচ্ছে ।  মহাপরিচালক, নেপ পদাধিকার বলে বোর্ডের চেয়ারম্যান এবং পরিচালক, নেপ বোর্ডের ভাইস চেয়ারম্যানের দায়িত্ব  পালন করেন।

সি-ইন-এড প্রশিক্ষণ বিবরণী (২০১৩-২০১৬ ):

ক্রমিক নং

শিক্ষাবর্ষ

ভর্তিকৃত শিক্ষার্থী সংখ্যা

চুড়ান্ত পরীক্ষা অংশগ্রহণকারী প্রশিক্ষনার্থীর সংখ্যা

মোট পাশ

পাশের হার (%)

মন্তব্য

1

2013-2014

4940+৪৬৯ (অনিয়মিত)

5409

5240

96.87


2

2014-2015

1727

+২৪৫ (অনিয়মিত)

1972

1845

93.55


3

2015-2016

585

-

-

-




ডিপ্লোমা ইন প্রাইমারী এডুকেশন (ডিপিএড) প্রশিক্ষণ বিবরণী: (২০১২-২০১৬):

ক্রমিক নং

শিক্ষাবর্ষ

ভর্তিকৃত প্রশিক্ষণার্থীর সংখ্যা

চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণকারীর সংখ্যা (অনিয়মিতসহ)

উত্তীর্ণ

পাশের হার

মন্তব্য

  1. 1.

জুলাই ২০১২ থেকে ডিসেম্বর ২০১৩

১২৮০

১২৭২

১১০৮

৮৭.১০

  1. 2.

জুলাই ২০১৩ থেকে ডিসেম্বর ২০১৪

৪৯৮৬

৫০০০

৪৬৪৯

৯৪.৭৬%

  1. 3.

জানুয়ারি, ২০১৫- জুন, ২০১৬

৫৮৩৫

৪র্থ টার্ম চলমান

  1. 4.

জানুয়ারি,২০১৬- জুন, ২০১৭

৮৯৪৮

বাংলাদেশ সার্টিফিকেট ইন এডুকেশন (সি-ইন-এড) বোর্ড

১৯৮১ সন থেকে ২০১৬ সন পযন্ত সময়ে সি-ইন-এড /ডিপিএড প্রশিক্ষণ কোর্স-এ ভর্তি, উত্তীর্ণ ও পাশের হার সংক্রান্ত পরিসংখ্যান


মোট ভর্তিকৃত প্রশিক্ষণার্থীর সংখ্যা

চুড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থীর সংখ্যা

ঊত্তীর্ণ প্রশিক্ষণার্থীর সংখ্যা

প্রশিক্ষণার্থীদের গড় উত্তীর্ণের হার

312409+৮২৮০ (অনিয়মিত)

320689

292829

৯৩%

নেপ এ পরিচালিত পেশাগত প্রশিক্ষণ তথ্য (এক নজরে) ২০14-২০১6 :


ক্রমিক নং

অর্থ বছর

রাজস্ব খাত

উন্নয়ন খাত

সর্বমোট

প্রশিক্ষণার্থীর সংখ্যা

প্রশিক্ষণার্থীর সংখ্যা

পুরুষ

মহিলা

মোট

পুরুষ

মহিলা

মোট


201৪-201৫

244

57

301

1072

242

1314

1615


2015-2016

231

47

278

737

126

863

2282

সর্বমোট:

475

104

579

1809

368

2177

3897


১৯৮১ সন থেকে ২০১৬ সন পযন্ত সময়ে সি-ইন-এড /ডিপিএড প্রশিক্ষণ কোর্স-এ ভর্তি, উত্তীর্ণ ও পাশের হার সংক্রান্ত পরিসংখ্যান

১ম শিফট

২য়  শিফট

µwgK bs

wkÿvel©

ভর্তিকৃত প্রশিক্ষণার্থীর সংখ্যা

চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণকারীর সংখ্যা (অনিয়মিতসহ)

মোট উত্তীর্ণ

উত্তীর্ণের হার


ভর্তিকৃত প্রশিক্ষণার্থীর সংখ্যা

চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণকারীর সংখ্যা (অনিয়মিতসহ)


মোট উত্তীর্ণ

উত্তীর্ণের হার

মন্তব্য

01

1981-1982

7748

7748

6783

87.54%

-

-

-

-

-


02

1982-1983

7615

7615

6786

89.12%

-

-

-

-

-


03

1983-1984

4904

4904

4579

93.37%

-

-

-

-

-


04

1984-1985

6106

6106

5272

86.34%

-

-

-

-

-


05

1985-1986

5867

5867

5018

85.53%

-

-

-

-

-


06

1986-1987

6742

7459

5973

80.08%

-

-

-

-

-


07

1987-1988

5026

5571

4938

88.64%

-

-

-

-

-


08

1988-1989

5995

6248

4311

68.99%

-

-

-

-

-


09

1989-1990

4609

5938

4371

73.62%

-

-

-

-

-


10

1990-1991

3666

4247

3567

83.99%

-

-

-

-

-


11

1991-1992

2938

3090

2678

86.67%

-

-

-

-

-


12

1992-1993

2595

2665

2131

79.96%

-

-

-

-

-


13

1993-1994

3351

3423

2891

84.46%

-

-

-

-

-


14

1994-1995

4692

4465

3612

80.90%

-

-

-

-

-


15

1995-1996

6029

6005

5200

86.59%

-

-

-

-

-


16

1996-1997

6382

6475

5490

84.79%

-

-

-

-

-





2q wkdU 1999 n‡Z Pvjy n‡q‡Q

17

1997-1998

6483

6784

6418

94.60%

-

-

-

-

-

18

1998-1999

5822

6057

5695

94.02%

1999

1451

1439

1379

95.83%

19

1999-2000

5709

5934

5637

95.00%

2000

4352

4344

3945

90.81%

20

2000-2001

6558

6723

6126

91.12%

2001

5862

6206

5575

89.83%

21

2001-2002

7620

7667

7305

95.28%

2002

7579

7708

6738

87.41%

22

2002-2003

6761

6610

6264

94.77%

2003

7023

6907

6877

99.57%

23

2003-2004

8728

8713

7806

89.59%

2004

3292

3718

3100

83.38%

24

2004-2005

9469

9899

9389

94.85%

2005

5271

5298

4713

88.96%

25

2005-2006

9792

9872

9278

93.98%

2006

7741

7831

7303

93.26%

26

2006-2007

9916

10377

9906

95.46%

2007

9727

10119

9541

94.29%

27

2007-2008

9715

9838

9500

96.56%

2008

9496

9711

9297

95.73%


28

2008-2009

7339

7354

7140

97.09%

2009

6047

6156

5804

94.28%


29

2009-2010

10247

10061

9751

96.92%

2010

7680

7834

7354

93.87%


30

2010-2011

10406

10770

10249

95.16%

2011

9689

10006

9664

96.58%


31

2011-2012

7582

7765

7335

94.46%

2012

6726

6771

6372

94.11%


32

2012-2013

6809

7010

6683

95.33%







33

2013-2014

4940

5409

5240

96.87







34

2014-2015

1727

1972

1845

93.55%







35

2015-2016

585












সি-ইন-এড প্রশিক্ষণ সংক্রান্ত তথ্য (২০১০-২০১৪):

1g wkdU (RyjvB-Ryb)

2q wkdU (Rvbyqvix-wW‡m¤¦i)

ক্রমিক নং

শিক্ষাবর্ষ

ভর্তিকৃত শিক্ষার্থী সংখ্যা

চুড়ান্ত পরীক্ষায় অংশগ্রঞনকারীর সংখ্যা (অনিয়মিতসহ)

মোট পাশ

পাশের হার

শিক্ষাবর্ষ

ভর্তিকৃত শিক্ষার্থী সংখ্যা

চুড়ান্ত পরীক্ষায় অংশগ্রঞনকারীর সংখ্যা (অনিয়মিতসহ)

মোট পাশ

পাশের হার

মন্তব্য

2008-2009

7339

7354

7140

97.09%

2009

6047

6156

5804

94.28%


2009-2010

10247

10061

9751

96.92%

2010

7680

7834

7354

93.87%


2010-2011

10406

10770

10249

95.16%

2011

9689

10006

9664

96.58%


2011-2012

7582

7765

7335

94.46%

2012

6726

6771

6372

94.11%


2012-2013

6809

7010

6683

95.33%

2013

wØZxq wkdU ¯’wMZ



2013-2014

4940

5409

5240

96.87

2014-2015

1727

1972


2015-2016




যোগ্যতা ভিত্তিক টেস্ট আইটেম ডেভেলপমেন্ট :


নেপ কর্তৃক যোগ্যতাভিত্তিক অভীক্ষাপদ প্রণয়ন ও পুনঃনিরীক্ষণ সংক্রান্ত বিভিন্ন কার্যক্রম


 

  1. ২০০৯ সন থেকে সারা দেশে অভিন্ন প্রশ্নপত্রের মাধ্যমে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা চালু করা হলেও ২০১২ সন থেকে যোগ্যতাভিত্তিক অভীক্ষাপদ প্রশ্নপত্রে সংযোজন করা হয়।
  2. প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদনক্রমে ২০১২ সনে ১০%, ২০১৩ সনে ২৫%, ২০১৪ সনে ৩৫% এবং ২০১৫ সনে ৫০% যোগ্যতাভিত্তিক অভীক্ষাপদ প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার প্রশ্নপত্রে সংযোজন করা হয়।
  3. প্রতি বৎসর মন্ত্রণালয়ের অনুমোদনকৃত আনুপাতিক হার অনুযায়ী প্রশ্নপত্রের কাঠামো চূড়ান্ত করার জন্য নেপ বছরের শুরুতেই ডিপিই-এর সাথে পরামর্শক্রমে জাতীয়কর্মশালার আয়োজন করেন এবং প্রশ্নকাঠামো চূড়ান্তকরে তা নেপের website এ প্রকাশ করেন।
  4. অনুরূপভাবে ২০১৬ সনের সমাপনী পরীক্ষার জন্য চূড়ান্তকৃত (৬৫%) প্রশ্নকাঠামোগত ফেব্রুয়ারি মাসের শুরুতেই নেপের website এ প্রকাশ করা হয়েছে।
  5. শুরু থেকেই প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়ণের দায়িত্ব নেপ পালন করে আসছে। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় যোগ্যতাভিত্তিক প্রশ্নপত্র অন্তর্ভূক্ত করার সিদ্ধান্ত গ্রহণ করার পর বিশ্ব ব্যাংক উক্ত কাজে নেপের অনুষদ সদস্যদের কারিগরি সহায়তা প্রদান করার জন্য একজন পরামর্শক নিয়োগ করে।
  6. ২০১২ সন থেকে প্রতিবিষয়ে নেপের ২ জন নির্বাচিত অনুষদ সদস্য যোগ্যতাভিত্তিক অভীক্ষাপদ প্রণয়ন করে তা মাঠ পর্যায়েপাইলটিং ও Software এর মাধ্যমে বিশ্লেষন করে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ব্যবহারের জন্য অত্যন্ত গোপনীয়তার সাথে সংরক্ষণ করে আসছেন।
  7. মন্ত্রণালয়ের সিদ্ধান্ত মোতাবেক ২০১৫ সন থেকে মাঠ পর্যায়ের শিক্ষক-কর্মকর্তাদের মধ্যে থেকে যোগ্যতাভিত্তিক অভীক্ষাপদ প্রণয়নকারী নিয়োগের লক্ষ্যে online দরখাস্ত গ্রহণ করে ২ দিনব্যাপীকর্মশালা ও প্রতিযোগিতা মূলক পরীক্ষার মাধ্যমে ১৪০ জন অভীক্ষাপদ প্রণয়নকারী নির্বাচন করা হয়।
  8. নেপের অনুষদ সদস্যদের মধ্য থেকে নির্বাচিত ১৮ জন (প্রতিবিষয়ে ২ জনকরে) অভীক্ষাপদ পুনঃনিরীক্ষণকারীগণের দক্ষতাবৃদ্ধির জন্য ৬ দিনের প্রশিক্ষণ আন্তর্জাতিক পরামর্শকের নেতৃত্বে সম্পন্ন করা হয়।
  9. নির্বাচিত অভীক্ষাপদ প্রণয়নকারীগণ ২০১৫-২০১৬ অর্থ বছরে একবার ৭ দিনব্যাপী কর্মশালার মাধ্যমে ৯টি বিষয়ে যোগ্যতাভিত্তিক অভীক্ষাপদ প্রণয়ন করেন যা পরিমার্জন এবং মাঠপর্যায়ে পাইলটিং করে যথারীতি বিশ্লেষন পূর্বক প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা, ২০১৫ এর প্রশ্নপত্রে ব্যবহার করা হয়।
  10. ২০১৭ সনের সমাপনী পরীক্ষায় ৬৫% যোগ্যতাভিত্তিক অভীক্ষাপদ সংযোজন করার লক্ষ্যকে সামনে রেখে ২০১৬-২০১৭ অর্থবছরে দুইবার ৭দিন ব্যাপী কর্মশালার মাধ্যমে নির্বাচিত অভীক্ষাপদ প্রণয়নকারীগণকর্তৃক অভীক্ষাপদ প্রণয়ন করা হয়।
  11. উক্ত প্রণয়নকৃত অভীক্ষাপদ সারা দেশের নির্বাচিত ২০টি প্রাথমিক বিদ্যালয়ে ডিসেম্বর, ২০১৫ মাসে একবার পাইলটিং করে মূল্যায়ন ও  বিশ্লেষন পূর্বক নির্বাচিত অভীক্ষা পদ সংরক্ষণ করা হয়েছে ২০১৭ সনের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ব্যবহার করা হবে এবং চাহিদা মাফিক অভীক্ষাপদ সরবরাহের জন্য মে, ২০১৬ মাসে ভিন্ন ২০টি প্রাথমিক বিদ্যালয়ে পাইলটিং সম্পন্ন করা হয়েছে যা মূল্যায়ন ও বিশ্লেষনের কাজ চলমান আছে
  12. নেপের দায়িত্বপ্রাপ্ত অনুষদ সদস্যগণ প্রতি বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শেষে মাঠ পর্যায়ের নির্বাচিত উপজেলা থেকে উত্তরপত্র সংগ্রহ করে তা থেকে মূল্যায়ন ও তথ্য সংগ্রহ কওে বিশ্লেষণপূর্বক রিপোর্ট প্রণয়ন করে থাকেন।
  13. মাঠপর্যায়ের পরীক্ষা গ্রহণ ও মূল্যায়নকার্যক্রম সফলভাবে সম্পন্ন করার জন্য নেপ ২০১৫-২০১৬ অর্থবছরে মাঠপর্যায়ের নবনিযুক্ত ২৪০ জন সহকারী উপজেলা শিক্ষা অফিসারগণের যোগ্যতাভিত্তিক মূল্যায়ন বিষয়ক প্রশিক্ষণ সম্পন্ন করেছেন ও  পিটিআই ইনস্ট্রাক্টরগণের (৩০০ জন) প্রশিক্ষণ চলমান আছে।
  14. এ ছাড়াও নেপ মার্কার ট্রেনিং ম্যানুয়েল প্রণয়ন, পরিমার্জন করে মাস্টার ট্রেইনারদের প্রশিক্ষণ সম্পন্ন করাসহ এবং মাঠ পর্যায়ের মার্কারদের প্রশিক্ষণ সফলভাবে সম্পন্ন করার জন্য ম্যানুয়েল সরবরাহ ও প্রয়োজনীয় পরামর্শ প্রদান করেন।

 

আইসিটি সেল-এর কার্যক্রম


v নেপ-এর তথ্য / উপাত্ত সংরক্ষণ ও ব্যবস্থাপনা করা

v আইসিটি প্রশিক্ষণ পরিচালনা করা

v সি-ইন-এড/ডিপিএড  পরীক্ষার ফলাফল ও তথ্য ব্যবস্থাপনায় সহায়তা  প্রদান করা

v নেপ ওয়েবসাইট ব্যবস্থাপনায় সহায়তা প্রদান করা

v ডিজিটাল কন্টন্টে উন্নয়ন বিষয়ক মাস্টার ট্রেইনারদের আইসিটি বিষয়ক প্রশক্ষিণ পরিচালনা করা


নেপ কর্তৃক পরিচালিত প্রশিক্ষণসমূহ

  • Ø নবনিযুক্ত কর্মকর্তাগণের জন্য ওরিয়েন্টেশন কোর্স
  • Ø প্রাথমিক শিক্ষার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণের জন্য মৌলিক/বুনিয়াদি প্রশিক্ষণ
  • Ø স্কুল ম্যানেজমেন্ট এন্ড একাডেমিক সুপারভিশন বিষয়ক প্রশিক্ষণ
  • Ø অফিস ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ
  • Ø আইসিটি/ কম্পিউটার বিষয়ক প্রশিক্ষণ
  • Ø প্রশিক্ষক প্রশিক্ষণ (ToT), শিক্ষা প্রশাসকগণের পেশাগত মানোন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ
  • Ø অন্যান্য মন্ত্রণালয়/ বিভাগ/ প্রতিষ্ঠানের পক্ষে পরিচালিত টেইলরমেড কোর্স
  • Ø পিটিআই ইন্সট্রাক্টরদের জন্য বিষয়ভিত্তিক প্রশিক্ষণের ব্যবস্থা



গবেষণা প্রকাশনা

নেপ প্রাথমিক শিক্ষার সমস্যাভিত্তিক গবেষণা কাজ পরিচালনার মাধ্যমে মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

নেপ বিশেষ করে শিখন-শেখানো কাজের সমস্যা চিহ্নিত করে সে বিষয়ে গবেষণা পরিচালনা করে থাকে। তাছাড়া সি-ইন-এড এবং ডিপিএড এর কারিকুলাম এবং টেট বই উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে থাকে। এ ছাড়া প্রাথমিক শিক্ষার উপর নিউজ লেটার এবং জার্নাল প্রকাশ করে থাকে।

পকাশনা:


  • নেপ কর্তৃক প্রকাশিত ষান্মাসিক নিউজ লেটার নেপ বার্তা এর  মাধ্যমে প্রাথমিক শিক্ষা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রাথমিক শিক্ষার মান্নোয়নে নানামূখী কর্মকান্ডের  সচিত্র সংবাদ  ও বর্তমান সরকারের প্রাথমিক শিক্ষা সংক্রান্ত অর্জিত কর্মকান্ড দেশবাসীর নিকট তুলে ধরা হচ্ছে।


  • বাৎসরিক প্রকাশনা ² প্রাইমারী এডুকেশন জার্নাল ² এর মাধ্যমে প্রাথমিক শিক্ষা সম্পর্কিত বিভিন্ন গবেষণা প্রতিবেদন ও প্রবন্ধ  প্রকাশ করা হয়।



গবেষণা (Research):


জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমী (নেপ) কর্তৃক সম্পাদিত গবেষণার তালিকা

ক্রমিক নং

গবেষণার শিরোনাম

সাল

১.

শিক্ষক-সহায়িকা ব্যবহার ও ব্যবহার ব্যতিরেকে দ্বিতীয় শ্রেণীতে পরিবেশ পরিচিতি পাঠদানে শিক্ষার্থীদের পাঠের অগ্রগতির তুলনামূলক কার্যকারিতা নিরূপণ।

১৯৯৬

২.

বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা বাস্তবায়নের প্রেক্ষাপটে প্রথম ও দ্বিতীয় শ্রেণীর শিশুদের বিদ্যালয়ে উপস্থিতি, ধরে রাখা ও ঝরে পড়ার বর্তমান অবস্থা নিরূপণ।

১৯৯৬

৩.

প্রাথমিক বিদ্যালয়ে দ্বিতীয় শ্রেণীতে পরিবেশ পরিচিতি শিক্ষোপকরণ ব্যবহারের কার্যকারিতা যাচাই।

১৯৯৬

৪.

প্রাথমিক বিদ্যালয়ে তৃতীয়  শ্রেণীর শিশুদের মাতৃভাষা বাংলার পঠন দুর্বলতার কারণ চিহ্নিতকরণ।

১৯৯৬

৫.

প্রাথমিক বিদ্যালয়ে তৃতীয়  শ্রেণীতে পরিবেশ পরিচিতি বিজ্ঞান বিষয়ে শিক্ষোপকরণের ব্যবহারের বর্তমান অবস্থা যাচাই এবং এর কার্যকারিতা নিরূপণ।

১৯৯৬

৬.

শিশুদের বিদ্যালয়ে আনয়ন, ধরে রাখা ও ঝরে পড়া রোধে ওয়ার্ড কমিটির ভূমিকা নিরূপণ।

১৯৯৬

৭.

প্রাথমিক শিক্ষা স্তরের দ্বিতীয় শ্রেণীর বাংলা বিষয়ের পড়া ও লেখা সম্পর্কিত অর্জন উপযোগী যোগ্যতা অর্জনের মাত্রা নিরূপণ।

১৯৯৬

৮.

১ম ও ২য় শ্রেণীতে ধারাবাহিক মূল্যায়নের বর্তমান অবস্থা নিরূপণ।

১৯৯৬

৯.

উপকরণসহ ও উপকরণ ব্যতিরেকে ১ম শ্রেণীতে বাংলা বিষয়ে ছড়া পাঠদানের মাধ্যমে শোনা ও বলা যোগ্যতা অর্জনের তারতম্য নিরূপণ।

১৯৯৬

১০.

তৃতীয় শ্রেণীর শিশুদের বিয়োগ অংকে দুর্বলতার কারণ অনুসন্ধান।

১৯৯৬

১১.

২য় শ্রেণীতে গণিত বিষয়ের অর্জন উপযোগী যোগ্যতা অর্জনের মাত্রা নিরূপণ।

১৯৯৬

১২.

প্রাথমিক বিদ্যালয়ে বালক ও বালিকাদের ভর্তি উপস্থিতি টিকে থাকার তুলনামূলক বিশ্লেষণ।

১৯৯৬

১৩.

তৃতীয় শ্রেণীর শিক্ষার্থীদের বাংলা বিষয়ের অর্জিত যোগ্যতার মাত্রা নিরূপণ।

১৯৯৬

১৪.

বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা বাস্তবায়নের প্রেক্ষাপটে অবিভক্ত ১ম ও ২য় শ্রেণীর শিশুদের অনিয়মিত উপস্থিতির কারণ নির্ণয় ও প্রতিকারের উপায় উদ্ভাবন।

১৯৯৬

১৫.

পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের কতিপয় বিষয়ের যোগ্যতা অর্জনের মাত্রা নিরূপণ।

১৯৯৭

১৬.

সি-ইন-এড কোর্সের অনুসঙ্গিক কার্যালির মাত্রা নিরূপণ।

১৯৯৮

১৭.

প্রাথমিক বিদ্যালয়ের দৈনন্দিন শ্রেণী পঠন-পাঠন প্রক্রিয়ায় সি-ইন-এড প্রশিক্ষণের মাত্রা নিরূপণ।

১৯৯৯

১৮.

সাব ক্লাস্টার প্রশিক্ষণের বর্তমান অবস্থা নিরূপণ।

১৯৯৯

১৯.

A study of development of a guide book for reducing learning obstacles of rural disadvantaged children.

২০০১

২০.

A report on study of the impact of one shift primary school on the learning achievement of children and management of school.

২০০২

২১.

সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণীর অধ্যয়নরত শিক্ষার্থীদের ইংরেজি বিষয়ের দুর্বলতার কারণ অনুসন্ধান।

২০০২

২২.

আইডিয়াল জেলাভুক্ত প্রাথমিক বিদ্যালয়সমূহে পাঠদানের ক্ষেত্রে বহুমুখী শিখন প্রক্রিয়া প্রয়োগের সফলতা যাচাই।

২০০২

২৩.

এক শিফট বিশিষ্ট সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে বিদ্যালয়ে খাবার ( School Feeding) প্রদানের সম্ভবতা যাচাই।

২০০৩

২৪.

সি-ইন-এড কোর্সে বিজ্ঞান শিক্ষাদানে স্বল্পমূল্যের উপকরণ ব্যবহারের কার্যকারিতা যাচাই।

২০০৩

২৫.

সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের ইংরেজি বিষয়ে বলার দক্ষতা অর্জনের মাত্রা নিরূপণ।

২০০৩

২৬.

পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের ইংরেজি বিষয়ে বলার দক্ষতা অর্জনের মাত্রা নিরূপণ।

২০০৩

২৭.

পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের গাণিতিক সমস্যা সমাধানের পারগতার মাত্রা নিরূপণ।

২০০৩

২৮.

প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণীর শিক্ষার্থীদের ইংরেজি বিষয়ে লিখন দক্ষতা অর্জনের মাত্রা নিরূপণ।

২০০৩

২৯.

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক কর্তৃক পাঠ পরিকল্পনা যথাযথ প্রণয়ন ও ব্যবহারের বর্তমান অবস্থা নিরূপণ।

২০০৩

৩০.

পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের শরীরের বিভিন্ন অঙ্গে (ত্বক, কান, চোখ, দাঁত) রোগ ও তার প্রতিরোধ ব্যবস্থা সম্পর্কে জানার মাত্রা নিরূপণ।

২০০৩

৩১.

Situational analysis of current C-in-Ed programme of PTIs in Bangladesh.

২০০৪

৩২.

প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণীর শিক্ষার্থীদের ইংরেজি বিষয়ে লিখন দক্ষতা অর্জনের মাত্রা নিরূপণ।

২০০৪

৩৩.

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষদের সি-ইন-এড প্রশিক্ষণ প্রয়োগের মাত্রা নিরূপণ।

২০০৪

৩৪.

সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের ইংরেজি বিষয়ে দুর্বলতার কারণ অনুসন্ধান।

২০০৪

৩৫.

A Study on the Impact of Subject-Based Training (held at URC) to Enhance the Quality Teaching Learning at Primary School

২০০৮

৩৬.

প্রাথমিক বিদ্যালয়ে শিখন-শেখানো কার্যক্রমে শিক্ষোপকরণ ব্যবহারের অন্তরায় চিহ্নিতকরণ

২০১০

৩৭.

কেস স্টাডি: দাকোপ মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়

২০১১

৩৮.

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা: উন্নয়নের ক্ষেত্রসমূহ চিহ্নিতকরণ

২০১১

৩৯.

শিবরাম আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেস স্ট্যাডি

২০১১

৪০.

মানসম্মত প্রাথমিক শিক্ষা বাস্তবায়নে শিক্ষকগণের সি-ইন-এড প্রশিক্ষণলদ্ধ জ্ঞান  প্রয়োগের মাত্রা নিরূপণ

২০১২

৪২.

To Verify the Utility of Recruiting Subject Based teachers in Primary Schools of Bangladesh for Implementing Quality Primary Education up to Class Eight

২০১৪

৪৩

Present Status of DPEd Programme

২০১৫

৪৪

Situational Analysis of Piloted Primary Schools that Running up to Grade Eight

চলমান

৪৫

Situational Analysis of Current Model School Activities in Bangladesh

চলমান



v 2014-2015 : Present status of DPEd Programme শীর্ষক গবষেণাটির কার্যক্রম সম্পন্ন করা হয়।

v ২০১৫-১৬ অর্থ বছরে প্রস্তাবিত গবেষনা কার্যক্রমগলো হচ্ছে:

  • Situational Analysis of Piloted Primary Schools that Running up to Grade Eight
  • Situational Analysis of Current Model School Activities in Bangladesh

উপসংহার


সরকার আইসিটি ব্যবহারের মাধ্যমে মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করার জন্য ফলপ্রসু পদক্ষেপ গ্রহণ করেছে। মাননীয় মন্ত্রী, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়-এর সদয় নির্দেশনায় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সার্বিক সহযোগিতায় নেপ আইসিটি ব্যবহার সম্প্রসারণ ও নেপ এর সাংবাৎসরিক কর্মকান্ডে শুদ্ধাচার ও উত্তমচর্চা অনুশীলনের  মাধ্যমে সরকারের রূপকল্প ২০২১ বাস্তবায়নে দৃঢ় প্রতিজ্ঞ।


News & Events

Joomla Slide Menu by DART Creations

NAPE Photo Gallery

Who's Online

We have 33 guests online